‌হৃদয়ের রংধনু (২০১৮)

চলচ্চিত্রের নাম: ‌হৃদয়ের রংধনু

পরিচালকঃ রাাজিবুল হোসেন

সংক্ষেপেঃ  

এক নিরুদ্দেশ যাত্রা ও এক রহস্যজনক ফোন কল পাল্টে দেয় চার যুবক-যুবতীর জীবন। একটি ক্লু খুঁজতে খুঁজতে তারা আবিষ্কার করে নিজেকে, আর দেখতে পায় এক নতুন বাংলাদেশ।

সেন্সরশিপ/ নিষেধাজ্ঞাঃ 

২০১৪-২০১৬ সালে রাজীবুল হোসেন নির্মান করেন‘হৃদয়ে রংধনু’ নামক চলচ্চিত্রটি।  ২০১৬ সালে চলচ্চিত্রটি সেন্সরবোর্ডে ছাড়পত্রের জন্য জমা পড়ে। এর ৯ মাস পর ২০১৭ সালের ২৯ আগস্ট পর্যটনশিল্পের জন্য ছবিটি হুমকি উল্লেখ করে আটটি সংশোধনী দিয়ে প্রযোজক-পরিচালক বরাবর চিঠি দেয় সেন্সর বোর্ড।

 নির্মাতা রাজীব জানান, সেন্সর বোর্ড সদস্যদের প্রতি সম্মান জানিয়ে দু’টো জায়গায় তারা সংশোধন করে চলচ্চিত্রটি পুনরায় জমা দেন। বাকি অভিযোগগুলোকে অবান্তর বলেও দাবি করেন তিনি। এরপর দীর্ঘদিন সেন্সরবোর্ড কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেও চলচ্চিত্রটির সেন্সর সার্টিফিকেট পাননি নির্মাতা।

এর পরিপ্রেক্ষিতে নির্মাতা রাজিবুল ১১ এপ্রিল ২০১৮ তারিখে হাইকোর্টে  রিট আবেদনে করলে এই প্রেক্ষিতে ১৯ এপ্রিল ছবিটি আটকে না রেখে এটির সিদ্ধান্ত জানাতে সেন্সর বোর্ডকে নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। অবশেষে ২৩ অক্টোবর ২০১৮ চলচ্চিত্রটিকে সেন্সরবোর্ড কর্তৃপক্ষ বিনা কর্তনে ছাড়পত্র প্রদান করে। 

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত