সুনামগঞ্জে তারেক রহমানসহ ২৫ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ২৫ জনকে আসামি করে সুনামগঞ্জ আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ইউটিউব ও জুম মিটিংয়ে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও স্বাধীনতার ঘোষক বলায় তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সদর আদালতে সোমবার সকালে মামলা করেন যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা মইনুল ইসলাম। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন, বাদী পক্ষের আইনজীবী আক্তারুজ্জামান আহমদ সেলিম।

মামলার বিবরণে বলা হয়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার নিজের নামীয় ইউটিউব চ্যানেলে জুম মিটিংয়ের একটি ভিডিও আপলোড করেন। সেখানে তিনি জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করেছেন।

বাদী উল্লেখ করেন, তারেক রহমান এমন বক্তব্য দিয়ে জাতির পিতা ও দেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের বিকৃত করেছেন, যা দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এর মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অপমান করা হয়েছে। যে কারণে আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আবেদন করেন মামলার বাদী।

মামলাটি আদালত আমলে নিয়ে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সুনামগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আদেশ দেন বিচারক কুদরত-ই-এলাহী।

যুগান্তর

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত