সিলেটে মধ্যরাতে গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে সাতজন আটক

আটক সাতজন হলেন নগরীর কোতোয়ালি থানা এলাকার মেন্দিবাগের মো. আশফাকুর রহমান (৩২), শাহপরান থানার পীরের চকের আলা উদ্দিন আলাল (৪৭), গোলাপগঞ্জ উপজেলার মজিদপুরের রেজা হোসেইন (২০), একই উপজেলার বাণীগ্রামের সোহেল আহমদ (২৬), বাগীরঘাটের আবুল কাশেম (২৬), মহানগরের মোগলাবাজার থানা এলাকার কুচাইয়ের রাজন আহমদ (২৮) ও বিমানবন্দর থানার আটপিয়ারির বাসিন্দা মোক্তার হোসেন।

র‍্যাব-৯–এর সাইবার মনিটরিং টিম সূত্র জানায়, আটক সাতজনের মধ্যে চারজন ‘সিলেট সময় টিভি’ নামের একটি অনলাইন নিউজ পোর্টালের নামে ফেসবুকে মিথ্যা তথ্য ও ছবি অনেকটা খবরের মতো করে দেন। এতে অজ্ঞাত স্থানের দুটো পাকা ভবনে আগুন লাগার ছবি যুক্ত করা হয়। আটক সাতজনকে গুজব ছড়িয়ে দেওয়ার প্রমাণ পাওয়ায় আটক করা হয়। ফেসবুকের আরও কয়েকটি আইডি থেকে একই ছবি দিয়ে মিথ্যা তথ্য ফেসবুকে আপলোড করা হয়। এসব ভুয়া তথ্যের ভিত্তিতে অনেক ফেসবুক ব্যবহারকারীও ‘শেয়ার’ দেন। কেউ কেউ ‘বিস্তারিত আসছে’ বলে সবাইকে অবহিত করেছিলেন। এসব মিথ্যা তথ্য ১০ থেকে ১৫ মিনিট প্রচারের পরপরই মূলধারার কিছু গণমাধ্যমকর্মী ‘গুজব’ বলে সবাইকে সতর্ক থাকতে বলেন।

র‍্যাব-৯–এর অতিরিক্ত পুলিশ সুপার সামিউল আলম প্রথম আলোকে বলেন, আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাতজনই ফেসবুকে মিথ্যা তথ্য দিয়ে গুজব রটানোর দায় স্বীকার করেন। এ ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাতজনকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হবে।

পরে রোববার বিকেলে মহানগর পুলিশের শাহপরান থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এসআই মনিরুজ্জামান বাদী হয়ে মামলা করেছেন।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত