ময়মনসিংহে বিএনপিপন্থী ১১ আইনজীবীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ময়মনসিংহে বিএনপিপন্থী ১১ আইনজীবীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মানহানিকর স্লোগান দেওয়ায় মঙ্গলবার রাতে তাঁদের বিরুদ্ধে বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মুহাম্মদ আজাদ কোতোয়ালি থানায় ওই মামলা করেন।

১৫ সেপ্টেম্বর বুধবার প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ।

মামলার আসামিরা হলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস‍্য নূরুল হক এবং আইনজীবী রেজাউল করিম, ওসমান গণি, মাহবুবুর রশিদ, আবুল কালাম আজাদ, আরিফুল ইসলাম, রাইসুল ইসলাম, তফাজ্জল হোসেন, আহসানউল্লাহ আনার, জহিরুল ইসলাম ও শামসুন্নাহার। নূরুল হককে এই মামলার প্রধান আসামি করা হয়েছে।

মামলার বিষয়ে জানতে চাইলে প্রধান আসামি আইনজীবী নূরুল হক জানান, ‘মামলাটি উদ্দেশ্যমূলক। তাঁদের হয়রানি করার উদ্দেশ্যে মামলা করা হয়েছে। আদালতেই এর জবাব দেওয়া হবে।’

তবে এ বিষয়ে মামলার বাদী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ময়মনসিংহ জেলা শাখার সদস্যসচিব আবুল কালাম মুহাম্মদ আজাদ বলেন, ‘গত ৩১ আগস্ট জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহ আদালত এলাকায় বিক্ষোভ মিছিল করেন বিএনপিপন্থী আইনজীবীরা। ওই মিছিলে তাঁরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রীকে জড়িয়ে মানহানিকর স্লোগান দেয় এবং তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়। এর প্রতিবাদে তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।’

এ বিষয়ে ময়মনসিংহ কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ বলেন, মানহানিকর ও উসকানিমূলক স্লোগান দিয়ে তা সামাজিক যোগাযোগমাধ‍্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি হয়েছে। অভিযোগ তদন্ত করে আসামিদের বিরুদ্ধে যথাযথ ব‍্যবস্থা নেওয়া হবে।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত