মোহাম্মদকে ব্যঙ্গ করে নির্মিত চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’-এর ট্রেলার না সরানোয় বাংলাদেশে ইউটিউব নিষিদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি ‘ইনোসেন্স অব মুসলিমস’ চলচ্চিত্রে ইসলাম ধর্মের নবী মোহাম্মদকে অবমাননা করা হয়েছে এমন অভিযোগ এনে বাংলাদেশের পক্ষ থেকে ওই ভিডিও চিত্র সরিয়ে ফেলার অনুরোধ জানানো হয় ইউটিউব কর্তৃপক্ষের কাছে। সেটি প্রত্যাখ্যান করায় বাংলাদেশ সরকার ইউটিউব ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

 

বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বা বিটিআরসি ১৭ সেপ্টেম্বর সোমবার রাত সাড়ে দশটার দিকে বাংলাদেশে ইউটিউবের ওয়েবসাইট বন্ধ করে দেয় বলে সংস্থাটির কর্মকর্তারা বিবিসিকে নিশ্চিত করেছেন।

তবে এ বিষয়ে বাংলাদেশ সরকার কিংবা বিটিআরসির তরফ থেকে কোন বিজ্ঞপ্তি দেয়া হয়নি।

বিটিআরসির কর্মকর্তারা জানিয়েছেন, ইউটিউব এর ওয়েবসাইট বন্ধ করতে সরকারের নির্দেশ আসার পর পরই তারা ইউটিউবের ওয়েবসাইট বন্ধের ব্যবস্থা নিয়েছেন।

এর আগে গত ১৬ ই সেপ্টেম্বর বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ইসলাম ধর্মের নবী মোহাম্মদকে অবমাননা করে তৈরি করা চলচ্চিত্রের অংশবিশেষ, যেটি ইউটিউব ওয়েবসাইটে ছিল, তা সরিয়ে ফেলার জন্য ওয়েবসাইটটির মালিক পক্ষ গুগলকে ইমেইল, ফ্যাক্স সহ বিভিন্নভাবে অনুরোধ জানিয়ে চিঠি দেয়।

বিটিআরসির কর্মকর্তারা জানান , ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত তারা গুগল কর্তৃপক্ষের তরফ থেকে ওই চিঠির কোন জবাব পাননি।

নবী মুহাম্মদকে অবমাননা করে তৈরি যে ভিডিও ইন্টারনেটে প্রকাশ করা হয়েছে, বাংলাদেশ সরকার গত ১৪ তারিখেই তার তীব্র নিন্দা জানায়।

এ বিষয়ে সরকারের পররাষ্ট্র দপ্তরের দেয়া বিবৃতিতে বলা হয় মত প্রকাশের স্বাধীনতার নামে এমন ঘৃণা ছড়ানো কোনভাবেই মেনে নেয়া যায় না।

তাছাড়া গত রোববার বাংলাদেশের প্রধানমন্ত্রী ইউটিউবে বিতর্কিত ওই চলচ্চিত্র প্রদর্শনের বিষয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বিবিসি বাংলা

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত