মন্ত্রীর বিরুদ্ধে খবর প্রকাশ করায় নেত্র নিউজ বন্ধ

সুইডেন-ভিত্তিক একটি অনুসন্ধানী ওয়েব পোর্টালে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দুর্নীতির বিষয়ে একটি সংবাদ প্রকাশের পর থেকে বাংলাদেশের পাঠকেরা এটি দেখতে পাচ্ছেন না।

 

মোটা অঙ্কের ঠিকাদারি দেবার বিনিময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের উৎকোচ হিসেবে বিলাসবহুল হাতঘড়ি পেতে পছন্দ করেন বলে অভিযোগ করা হয় ওই প্রতিবেদনে।

নিউজ পোর্টালটির সম্পাদক তাসনীম খলিল  বলেছেন, “দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দুর্নীতির বিষয়ে আমরা একটি নিউজ করেছিলাম। ২৭ ডিসেম্বর নিউজটি আপলোড করার কয়েক ঘণ্টার মধ্যে আমাদের পোর্টালটি বিটিআরসি ব্লক করে দেয়।”

তবে ঘড়ির পেছনে দুর্নীতির অভিযোগ অস্বীকার করে তাঁর সব ঘড়িই বিভিন্ন জনের দেওয়া উপহার বলে বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে দাবি করেছেন ওবায়দুল কাদের। একই সাথে কোনো ঠিকাদারের সাথে তাঁর কোনো বৈঠক হয় না বলেও জানান তিনি।

এদিকে নিউজ পোর্টালটি ব্লক করে দেবার অভিযোগ সত্য নয় বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি-বিটিআরসি’র মুখপাত্র জাকির হোসেন। তিনি বেনারকে বলেন, “নেত্র নিউজ ব্লক করে দেওয়া হয়েছে— এমন কোনো তথ্য আমার জানা নেই।”

“এই ওয়েবসাইটটির কথা আমরা আগে জানতাম না। আপনাদের (সাংবাদিকদের) মুখ থেকেই এর কথা শুনছি,” বলেন বিটিআরসি’র এই সিনিয়র সহকারী পরিচালক।

সরকারের পক্ষ থেকে এ রকম কথা বলা হলেও ওয়েবসাইটটি যে বাংলাদেশ থেকে খোলা যাচ্ছে না তা পরীক্ষা করে দেখেছে বেনারনিউজ। তবে ভিপিএন বা প্রক্সি সার্ভার ব্যবহার করে ভিন্ন দেশের আইপি থেকে ওয়েব পোর্টালটি দেখা যাচ্ছে।

অনলাইনটির প্রধান সম্পাদক তাসনীম খলিল জানান, তাদের নিউজ পোর্টালটি গত ২৬ ডিসেম্বর চালু হয়েছে। ওয়েবসাইটটি চালু হওয়ার ৭২ ঘণ্টার মধ্যেই এটিকে ব্লক করে দেওয়া হয়েছে।

নেত্র নিউজ সুইডেনে রেজিস্ট্রেশনকৃত এবং সুইডেন থেকেই পরিচালিত। তাসনীম খলিল একজন প্রবাসী বাংলাদেশি। তিনি ২০০৭ সালে সুইডেনে চলে যান বলে বেনারকে জানিয়েছেন। মূলত অনুসন্ধানী প্রতিবেদন করার জন্যই তাদের এই ওয়েবসাইট, বলেন তিনি।

এদিকে নেত্র নিউজসহ অনলাইন মিডিয়া ব্লক করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশ সরকার ‘কর্তৃত্ববাদিতার দিকে হাঁটছে।”

বেনার নিউজ

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত