বিশ্বজিৎ হত্যা: এক সাক্ষীকে রাষ্ট্রপক্ষের বৈরী ঘোষণা

বিশ্বজিৎ দাসকে পিটিয়ে হত্যার ঘটনায় আজ বুধবার এক সাক্ষীকে বৈরী ঘোষণা করেছে রাষ্ট্রপক্ষ। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এ পেট্রলপাম্পের কর্মচারী বাবর ওরফে বাবু আদালতে সাক্ষ্য দেন। কিন্তু সাক্ষী বাবরের সাক্ষ্য আসামিপক্ষের অনুকূলে যাওয়ায় তাৎক্ষণিকভাবে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি রফিকুল ইসলাম বাবরকে বৈরী ঘোষণা করেন।
আসামি রাশেদুজ্জামানের আইনজীবী আফানুর রহমান সাক্ষীকে জেরা করেন। আদালত আগামী ৫ আগস্ট পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন। আদালত সূত্র জানায়, বাবর ঘটনাস্থল বাহাদুর শাহ পার্কের (ভিক্টোরিয়া) সামনের একটি পেট্রল পাম্পের কর্মচারী। সাক্ষী বাবর আজ আদালতে যে সাক্ষ্য দেন, তার সঙ্গে পুলিশের কাছে ১৬১-ধারায় দেওয়া জবানবন্দির কোনো মিল নেই।
গত বছরের ৯ ডিসেম্বর প্রধান বিরোধী দল বিএনপির অবরোধ ছিল। আজ সাক্ষী বাবর আদালতকে বলেন, ঘটনার দিন হরতালের কারণে পাম্প বন্ধ ছিল। ওই দিন তিনি পাম্পে আসেননি। পরের দিন টিভি দেখে ঘটনা সম্পর্কে জানেন যে ভিক্টোরিয়া পার্কের সামনে কয়েকজন লোক এক ব্যক্তিকে মারধর করেছেন। আবার তিনি সাক্ষ্যতে বলেন, ঘটনার দিন বিকেলে পুলিশ পাম্পের অফিসে জুতা রেখে যায়। পরের দিন পুলিশ এসে পাম্পের দোকান থেকে জুতা জব্দ করে। ওই পুলিশ কয়েকটি সাদা কাগজে তাঁর স্বাক্ষর নেয়।

এরপরই রাষ্ট্রপক্ষ এই সাক্ষীকে বৈরী ঘোষণা করে। পরে রাশেদুজ্জামান, গোলাম কিবরিয়া, টিপুসহ কয়েকজনের পক্ষে জেরা করা হয়। বিচারক নিজামুল হক আগামী ৫ আগস্ট পরবর্তী তারিখ ধার্য করেন।

প্রথমআলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত