বাংলাদেশে দেখা যাচ্ছে না আল জাজিরা ওয়েবসাইট

২২ মার্চ বৃহস্পতিবার বাংলাদেশে আল জাজিরার ওয়েবসাইট আটকে দেওয়া হয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক এই সংবাদমাধ্যম, যা গুগল সার্চে দেখা যাচ্ছে। কিন্তু ঢাকা থেকে ওই লিংক খোলা যায়নি।  

 

আল জাজিরার ফেইসবুক পেইজেও প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে, কিন্তু সেটিও খোলা যাচ্ছে না।

টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক বাংলাদেশে আল জাজিরার ওয়েবসাইট বন্ধ রাখার কথা অস্বীকার করেছেন।

তিনি বলেন, “আমার জানা মতে আল জাজিরার ওয়েব সাইট বন্ধ করা হয়নি। তবে এ বিষয়ে কোনো সমস্যা হলে আল জাজিরা যদি বিটিআরসিকে জানায় তবে বিষয়টি দেখা হবে।”

গত কয়েক বছরে বেশ কিছু নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়ার অভিযোগ এসেছে বিটিআরসির বিরুদ্ধে। ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি) অপারেটররা বিটিআরসির সুনির্দিষ্ট নির্দেশনায় ওয়েবসাইট ‘ব্লক’ করার কথা সে সময় জানালেও নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা কখনোই বিষয়টি স্বীকার করেননি।

আল জাজিরার ওয়েবসাইটের ক্ষেত্রে কী ঘটেছে জানতে চাইলে একটি আইআইজি অপারেটরের একজন কর্মকর্তা বলেছেন, এ বিষয়ে বিটিআরসি থেকে তারা কোনো নির্দেশনা পাননি।

“গত ফেব্রুয়ারি থেকে গেইটওয়েগুলোতে ফিল্টারিং ব্যবস্থা চালু হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা এখন সহজেই যে কোনো ওয়েবসাইট ব্লক করে দিতে পারে। সেজন্য আগের মত আর চিঠি দিয়ে নির্দেশ দেওয়ার প্রয়োজন হয় না।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত