ফেসবুকে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে নিয়ে কটূক্তি, কেরানীগঞ্জে ডিজিটাল আইনে গ্রেফতার ১

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে জড়িয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কটূক্তির অভিযোগে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে করা এই মামলার প্রধান অভিযুক্ত পাভেল মোল্লাকে (৩০) গ্রেপ্তার করেছে পুলিশ।

 

পুলিশ সূত্রে জানা গেছে, ২০ সেপ্টেম্বর পাভেল মোল্লার ফেসবুক আইডিসহ একাধিক আইডি ব্যবহার করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও ঢাকা-৩ আসনের সাংসদ নসরুল হামিদের ছবি সংযুক্ত করে কটূক্তি প্রচার ও প্রকাশ করা হয়। এ ঘটনায় গত মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দক্ষিণ কেরানীগঞ্জ থানা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন বাদী হয়ে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

জসিম উপজেলার কোন্ডা ইউনিয়নের নতুন বাক্তারচর এলাকার বাসিন্দা। তাঁর করা মামলায় পাভেল মোল্লা (৩০), শাহিন রহমান (২৯), সায়মন চৌধুরী (৩৫), মো. জহির আরিফ (৪০), রিয়াজ উদ্দিন (৩৫), মো. আসাদসহ (৩০) অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করা হয়। তাঁরা উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

এজাহারে উল্লেখ করা হয়েছে, আসামিরা নসরুল হামিদের ছবি অনুমতি ব্যতীত সংযুক্ত করে একাধিক ফেসবুক আইডি ব্যবহার করে কটূক্তি করেছেন। তাঁরা রাজনৈতিকভাবে প্রতিমন্ত্রীকে ঘায়েল করার উদ্দেশ্যে মানহানিকর, মিথ্যা, বানোয়াট শব্দ চয়ন করেছেন। ফেসবুক ওয়ালে পোস্ট করে সেই পোস্ট ভাইরাল করতে তাঁদের সহযোগীদের মাধ্যমে শেয়ার, লাইক ও কমেন্ট করেছেন।

অভিযোগের বিষয়ে রিয়াজ উদ্দিন ও সায়মন চৌধুরী বলেন, তাঁরা এসবের কিছুই জানেন না। উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাঁদের এই মামলায় ফাঁসানো হয়েছে।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, বুধবার পুলিশ অভিযান চালিয়ে পাভেল মোল্লাকে গ্রেপ্তার করে। বিকেলে তাঁকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন জানানো হয়। আদালত পাভেলের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। তাঁকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত