ফেসবুকে প্রধানমন্ত্রীর ব্যঙ্গাত্মক ছবি পোস্ট, বরিশালে ডিজিটাল আইনে গ্রেফতার ১

বরিশালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেইসবুকে ছড়িয়ে দেওয়ার ঘটনায় আটক যুবক মো. মাহাবুবকে শনিবার (২৪ এপ্রিল) দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। ২৩ এপ্রিল শুক্রবার জুমার নামাজ শেষে বরিশাল সদর উপজেলার চরমোনাইবাসী মাহাবুবকে পুলিশের হাতে তুলে দেন। সে চরমোনাই ইউনিয়নের ইছাগুরা গ্রামের মালেক ফকিরের ছেলে।

 

স্থানীয় মেম্বার মনোয়ার হোসেন জুয়েল বলেন, ‘গত ১৯ এপ্রিল মাহাবুব তার ফেসবুক আইডিতে প্রধানমন্ত্রীর ব্যঙ্গাত্মক ছবি আপলোড দেয় এবং তাতে অশ্লীল ক্যাপশন দেয়। এটি মুহূর্তে ছড়িয়ে পড়লে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়।’

ওই ঘটনায় শুক্রবার জুমার নামাজ শেষে চরমোনাই ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বয়ক নুরুল ইসলাম মাস্টার এবং স্থানীয় লোকজন মাহাবুবকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়।

বরিশাল কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো. আসাদ বলেন, ‘প্রধানমন্ত্রীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যঙ্গ করায় এলাকাবাসী মাহাবুবকে আটক করে থানায় খবর দিলে তাকে আমাদের হেফাজতে নিয়ে আসি।’

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করার ঘটনায় মাহাবুবের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দায়ের হয়েছে। আটককৃত মাহাবুবকে আদালতে প্রেরণ করলে বিচারক তাকে কারাগারে পাঠান।’

বাংলা ট্রিবিউন

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত