নিষিদ্ধ পর্নোগ্রাফিক ওয়েবসাইটের তালিকায় গুগল বুকস, সামহোয়ারইনব্লগ

বিটিআরসি’র নির্ধারিত নিষিদ্ধ পর্নোগ্রাফিক ওয়েবসাইটের তালিকায় উঠে এসেছ এবার বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগলের একটি বহুল পরিচিত  বাংলা ব্লগিং ওয়েবসাইট এবং একটি ফ্রি অনলাইন গ্রন্থাগারের নাম।

 

২০ ফেব্রুয়ারি  বুধবার সন্ধ্যায় ঢাকা ট্রিবিউন বিটিআরসি নিষেধাজ্ঞার তালিকায়  খুঁজে পায় ব্লগ সাইট সামহোয়ারইনব্লগ এবং অনলাইন লাইব্রেরী সংগ্রহশালা গুগল বুকস-এর নাম ।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএসপিএবি)’র সভাপতি আমিনুল হাকিম জানান, তিনি এই ব্যাপারে অবগত ছিলেন।

তিনি বলেন, “আমরা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) থেকে পাওয়া সাম্প্রতিক নির্দেশের পর তালিকাভুক্ত সকল প্রাপ্তবয়স্ক সাইট এবং আরও দুটি অন্য ওয়েবসাইট বন্ধ করে দিয়েছি”।

তবে, ঢাকা ট্রিবিউন এই দুটি ওয়েবসাইটতেই প্রবেশ করতে সক্ষম হয়। পরে সে ব্যাপারে তাকে অবহিত করা হলে আমিনুল বলেন, “আনুষ্ঠানিকভাবে সেগুলো বন্ধ করা হয়েছে”।

তবে বিটিআরসি চেয়ারম্যান মোঃ জহুরুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি এ সম্পর্কে জানতেন না।

তিনি বলেন, “আমি শুধু জানি, আমরা বেশ কিছু পর্ণ সাইট বন্ধ করে দিয়েছি, কিন্তু এ বিষয়ে আমি নির্দিষ্ট কোন তথ্য দিতে পারবনা”।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ২০ হাজারেরও বেশি সংখ্যক পর্নোগ্রাফিক ওয়েবসাইটের পাশাপাশি সামহোয়ারইনব্লগ এবং গুগল বুকস বন্ধেরও নির্দেশ দেয়া হয়েছে।

www.somewhereinblog.net এবং books.google.com.bd   পর্নোগ্রাফির সাথে কিভাবে সম্পৃক্ত জানতে চাইলে টেকনোক্র্যাট মন্ত্রী জানান, সেখানে আপত্তিকর বিষয়বস্তু ছিল।

এর জবাবে তিনি সাংবাদিককে জিজ্ঞাসা করেন, “এই ব্লগিং ওয়েবসাইটে প্রকাশিত বিষয়বস্তুগুলো কখনও পড়ে দেখেছেন?”

“ওয়েবসাইটের রিপোর্ট যাচাই করার পরই আমরা এই পদক্ষেপ নিয়েছি,” জানিয়ে জব্বার আরও বলেন, “সরকার শুধু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (আইএসপি)’র মাধ্যমেই এসব পর্ণ সাইট বন্ধ করছে না। এসব ছাড়াও আরো অনেক প্রযুক্তি নির্ভর প্লাটফর্ম এই পর্নোগ্রাফি ওয়েবসাইট বন্ধ করার অভিযান প্রকল্পের কাজে নিয়োজিত আছে”।

তবে এসব ওয়েব সাইট যাচাই-বাছাইয়ে কিছু ভুল হয়ে থাকতেই পারে জানিয়ে তিনি বলেন, “এই ধরনের ক্ষেত্রে ভুলের সমাধান করা হবে”।

দুটি ওয়েবসাইট ব্যবহারযোগ্যতা নিয়ে মন্ত্রী বলেন, “সেগুলো শুধু প্রক্সি ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে দেখা যাচ্ছে”।

সোমবার সরকার ১৫, ৬৩৬টি প্রাপ্তবয়স্ক সাইট, এবং ২,২৩৫টি জুয়ার ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দেয়।

অভিজানের অংশ হিসেবে আইএসপি’কে পাঠানো বিটিআরসির  ৩৪৫টি পর্ণ ওয়েবসাইটের তালিকা সম্পন্ন এক্সেল শিটে এই ব্লগিং ওয়েবসাইটের স্থান দুই নম্বরে, যেখানে গুগল বুকস আছে ২৮ নম্বরে।

গত ৫ ফেব্রুয়ারি জাতিসংঘের এক অনুষ্ঠানে, মন্ত্রী জানান, বিষয়বস্তু পরিশোধনের প্রকল্পের জন্য সরকার প্রস্তুত এবং এই প্রক্রিয়া শুরু হবে মার্চ থেকেই ।

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি)’র অপারেটর অনুযায়ী দেশে প্রতি সেকেন্ডে ১,১০০ গিগাবাইট ব্যান্ডউইথের নেট নিয়মিত ব্যবহার করা হয়।

অপারেটরদের মতে, যেহেতু প্রচুর ইন্টারনেট ব্যবহারকারী নিয়মিত এসব পর্ণ ও জুয়ার সাইটগুলো ব্যবহার করে থাকে, এই অভিযানের ফলে এসব সাইটের ব্যবহার ব্যাপক হারে কমবে।

তবে সামহোয়ারইন ব্লগের সাইটে গেলে ‘বেশ কিছু আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগ বন্ধ থাকা প্রসঙ্গে’ শীর্ষক একটি নোটিস পরিলক্ষিত হয় যেখানে বলা হয়, “১৭ই ফেব্রুয়ারী ২০১৯ তারিখে আমরা জানতে পারি অনেকেই সামহোয়্যারইন ব্লগ প্রবেশ করতে পারছেন না। তাৎক্ষনিকভাবে আমরা আমাদের পক্ষ থেকে যাবতীয় টেকনিক্যাল বিষয়গুলি পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করে কোন সমস্যা খুঁজে পাইনি এবং নিশ্চিত হই যে, এই সমস্যাটি ব্লগের নিজস্ব কোন কারিগরী ত্রুটির কারনে হচ্ছে না। যে সকল আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগে প্রবেশ করতে সমস্যা হচ্ছে তাদের সাথে যোগাযোগ করেও এই ব্যাপারে বিস্তারিত কিছু জানা সম্ভব হয় নি। সকলেই তাদের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করতে আমাদের কাছে সময় চেয়েছেন। পাশাপাশি, এই ধরনের কোন স্থগিতাদেশের ব্যাপারে আমরা যথাযথ কর্তৃপক্ষ থেকে কোন নির্দেশনাও পাইনি”।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের কমপক্ষে ৯ কোটি ১৩ লাখ ৪৮ হাজার ইন্টারনেট ব্যবহারকারী আছে, যার মধ্যে ৮ কোটি ৫৫ লাখ ২০ হাজার ইন্টারনেট ব্যবহারকারীর মোবাইলে ইন্টারনেট রয়েছে।

ঢাকা ট্রিবিউন

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত