নারায়ণগঞ্জের ফতুল্লায় ফেসবুকে গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ডিজিটাল আইনে গ্রেফতার ১

সোশ্যাল মিডিয়ায় রাজনৈতিক উদ্দেশ্যে মিথ্যা ও বিদ্বেষপূর্ণ স্ট্যাটাস দেওয়া ও বিভ্রান্তিমূলক বিভিন্ন ছবি, ভিডিও প্রচার করে গুজব ছড়ানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার (২৩ জুন) সকালে নারায়ণগঞ্জের ফতুল্লার নয়ামাটির মুসলিমপাড়া এলাকা থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়। তার নাম মো. আজিজুর রহমান (২৪)।

এ বিষয়ে র‌্যাব-১১’র অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকারের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃত আজিজুর রহমানের গ্রামের বাড়ি শরীয়তপুরের জাজিরার আ. গনি মল্লিকের কান্দি এলাকায়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১’র অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার আরও জানান, গ্রেফতারকৃত আজিজুর রহমান দীর্ঘদিন ধরে মোবাইলসহ নানা রকমের ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভ্রান্তিমূলক বিভিন্ন ছবি, ভিডিও ও তথ্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচারসহ সরকার ও রাজনৈতিক দলকে উদ্দেশ করে মিথ্যা ও বিদ্বেষপূর্ণ স্ট্যাটাস দিয়ে আসছে। ফেসবুকে এ ধরনের গুজব রটিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করাসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে দেশের স্থিতিশীলতা নষ্টের চক্রান্ত করে আসছে সে। তার সাইদ মো. আজিজুর রহমান নামের ফেসবুক পেজে মিথ্যা ও বিভ্রান্তিমূলক স্ট্যাটাসের মাধ্যমে ক্রমাগত সরকারবিরোধী প্রচারণার মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালিয়ে আসছে। গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলা ট্রিবিউন

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত