নারায়ণগঞ্জবাসী মাফিয়া চক্রের বিরুদ্ধে জেগে উঠেছে

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মেধাবী শিক্ষার্থী তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনার পর নারায়ণগঞ্জবাসী গডফাদার ও মাফিয়া চক্রের বিরুদ্ধে জেগে উঠেছে। প্রধানমন্ত্রীকে সেই সত্য বুঝতে হবে। এ ঘটনায় পুলিশ নতুন কোনো জজ মিয়াকাহিনি বানানোর চেষ্টা করলে তা হবে আগুন নিয়ে খেলার শামিল।তানভীর হত্যাকাণ্ডের প্রতিবাদ ও দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা বন্ধের দাবিতে সিপিবি-বাসদের মিছিলপূর্ব প্রতিবাদ সমাবেশে সিপিবির সভাপতি এ কথা বলেন। গতকাল শুক্রবার বিকেলে শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে ওই সমাবেশ হয়। মুজাহিদুল ইসলাম বলেন, ‘তানভীরের বাবা রফিউর রাব্বি এ হত্যাকাণ্ডের ব্যাপারে যে সাতজনের নামের তালিকা দিয়েছে, পুলিশ সেই তালিকার ৭ নম্বর অভিযুক্ত রিফাত বিন ওসমানকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার দেখানোর আগে রিফাতকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। আমাদের প্রশ্ন, রিফাতের কাছে পাওয়া তথ্যের ভিত্তিতে যদি তাঁকে গ্রেপ্তার করা হয়, তবে তা প্রকাশ করা হচ্ছে না কেন? আর রফিউর রাব্বির তালিকা অনুযায়ী গ্রেপ্তার করা হলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তালিকার সবাইকে গ্রেপ্তার করতে হবে।’সিপিবির সভাপতি বলেন, ‘নারায়ণগঞ্জের বিভিন্ন গণতান্ত্রিক ও নাগরিক আন্দোলনের নেতা রফিউর রাব্বির ছেলেকে যারা হত্যা করেছে, তারা মনে করেছিল, এই হত্যাকাণ্ডের পর রাব্বি ভয়ে কম্পমান হয়ে ঘরে ঢুকে পড়বেন। কিন্তু তাদের হিসাবে ভুল হয়েছে। জামায়াত-শিবির এই ঘটনা ঘটায়নি। কারণ, তারা ঘটালে দেশের অন্যান্য জায়গায়ও গণজাগরণের উদ্যোক্তারা এ রকম হামলার শিকার হতো। দেশব্যাপী যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আন্দোলন চলার সময়টাকেই নারায়ণগঞ্জের মাফিয়া চক্র তানভীরকে হত্যা করেছে তার বাবা রফিউর রাব্বিকে মানসিকভাবে পঙ্গু করে দেওয়ার জন্য।’জেলা বাসদের সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাসদের কেন্দ্রীয় নেতা বজলুর রশিদ, জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, জেলা মহিলা পরিষদের সভাপতি লক্ষ্মী চক্রবর্তী, বাসদের নেতা আবু নাঈম খান, ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস প্রমুখ। সমাবেশ শেষে একটি মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। গণতান্ত্রিক বাম মোর্চার মতবিনিময়: তানভীর হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে সকালে নগরের পুরোনো বার লাইব্রেরি মিলনায়তনে ‘গুম-খুনের রাজনীতি: তানভীর হত্যা ও আমাদের নারায়ণগঞ্জ’ শীর্ষক মতবিনিময় সভা হয়। সভার প্রধান অতিথি গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, ‘তানভীর হত্যাকাণ্ড আমাদের দেশের জটিল কিন্তু ঘৃণ্য রাজনীতির চেহারা উন্মোচিত করেছে। তানভীরকে হত্যা করে চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে জামায়াত-শিবিরের ওপর।’গণতান্ত্রিক বাম মোর্চার নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক আবু হাসান টিপুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের উপদেষ্টা রথীন চক্রবর্তী, মঞ্চের আহ্বায়ক নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত