নারায়ণগঞ্জে দুই বছরে একইভাবে চার খুন

মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকির মতো একই কায়দায় গত দুই বছরে নারায়ণগঞ্জে আরও তিনজনকে হত্যা করা হয়েছে। এগুলোর মধ্যে মাত্র একটি হত্যা মামলায় পুলিশ গত মাসে দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে। তবে ওই দুজনই ছয় মাস ধরে নিখোঁজ। স্থানীয় লোকদের ধারণা, তাঁদের গুম করা হয়েছে।একইভাবে হত্যাকাণ্ডের শিকার অপর তিনজন হলেন ব্যবসায়ী আশিক ইসলাম ও ভুলু সাহা, তরুণ নাট্যকার ও ছাত্র দিদারুল আলম চঞ্চল। তানভীরসহ এই চারজনেরই লাশ পাওয়া গেছে নিখোঁজ হওয়ার এক থেকে তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে। তাঁদের নির্যাতন ও শ্বাসরোধে হত্যা করা হয়েছে। প্রত্যেকেরই অণ্ডকোষ ছিল থেঁতলানো। এসব কারণে নারায়ণগঞ্জবাসীর ধারণা, এই চার হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা এবং এগুলো ঘটিয়েছে একই চক্র। এ জন্য তাঁরা সন্দেহ করছেন জেলার প্রভাবশালী একটি ‘বিশেষ পরিবারকে’।তবে নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একাধিক কর্মকর্তা বলেন, এলাকাবাসী সন্দেহ করলেও এসব হত্যাকাণ্ডের কোনো সূত্র মেলেনি। আর সূত্র ছাড়া ওই পরিবারের কোনো সদস্যকে জিজ্ঞাসাবাদ করা পুলিশের পক্ষে অনেকটা অসম্ভব। তবে ওই পরিবারের লোকজনকে জিজ্ঞাসাবাদ না করলে এসব মামলার তদন্ত অসম্পূর্ণই থেকে যাবে।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত