‘নবাব এলএলবি’ (২০২০)

চলচ্চিত্রের নাম: নবাব এলএলবি

পরিচালকঃ অনন্য মামুন

সংক্ষেপে:  ২০২০ সালের বাংলাদেশী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।  এটি ধর্ষণ, নারী নির্যাতনের ঘটনা কেন্দ্রিক আদালত নাট্য নির্ভর চলচ্চিত্র। ছায়াছবিতে একজন ধর্ষিতা নারীর সামাজিক প্রতিবাদ ও বিচার ব্যবস্থার মাধ্যমে অধিকার আদায়ের গল্প চিত্রায়িত হয়েছে।

সেন্সরশিপ/ নিষেধাজ্ঞাঃ

১৬ ডিসেম্বর ২০২০ ছবিটিকে ওটিটি প্লাটফর্ম ‘আই থিয়েটারে’ মুক্তি দেয়া হয়। এ চলচ্চিত্রের দৃশ্যে পুলিশকে হেয় করার অভিযোগে পর্নগ্রাফি আইনে দায়ের করা মামলায় ২৪ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে চলচ্চিত্র পরিচালক অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। পরে তাদের ঢাকা মহানগর দায়রা জজ আদালতে উপস্থাপন করা হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

১১ জানুয়ারি ২০২১ ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিনুর রহমান এক শুনানি শেষে অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধাকে জামিনের আদেশ দেন।

৩ ফেব্রুয়ারি ২০২১ ‌’নবাব এলএলবি’ চলচ্চিত্রের ১১ দৃশ্যে আপত্তি তুলে ওই দৃশ্যগুলো বাদ দিয়ে নতুন সংযোজন করে সেন্সরে জমা দেওয়ার জন্য পরিচালক ও প্রযোজক বরাবর চিঠি দেয় সেন্সর বোর্ড। কর্তন ছাড়া ছবিটি ছাড়পত্র দেওয়া সম্ভব হবে না বলে জানানো হয়েছে। 

 

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত