ধর্ম অবমাননায় ‘নানীর বাণী ও ‘দিয়া আরেফিন’ বাজার থেকে প্রত্যাহারের আদেশ

দিয়ার্ষি আরজের “নানীর বাণী” ও “দিয়া আরেফিন” বই দুটিতে ধর্ম অবমাননার অভিযোগে বাজার থেকে প্রত্যাহারের আদেশ দিয়েছে হাইকোর্ট। এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ঢাকার ডিসি ও নারায়ণগঞ্জের ডিসিকে আদেশ দেয়া হয়েছে।

একই সাথে বইদু’টি বই মেলায় বিক্রি না করতে বাংলা একাডেমির মহাপরিচালক কে আদেশ দেয়া হয়েছে। বিষয়টি আমলে নিয়ে বিচারপতি এম, ইনায়েতুর রহিমের নেতৃত্বে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে বই দুইটির প্রকশনা ও বিক্রি নিষিদ্ধ করে আদেশ দিয়েছেন।

 

এডভোকেট আজহার উল্লাহ জানান, বইদুটি মানুষের ধর্মীয় বিশ্বাস, ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে। আইনজীবীদের পক্ষে বিষয়টি আদালতের নজরে এনেছি। আদালত বিষয়টি আমলে নিয়ে আদেশ দেন। আদেশে বই দুইটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করেন। ২১-এ বইমেলা থেকে বই দুইটি সরিয়ে নিতে বাংলা একাডেমির ডিজিকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ডিসি-এসপি ঢাকা ও নারায়ণগঞ্জকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান আইনজীবী আজহার উল্লাহ।

চ্যানেল টোয়ান্টিফোরইত্তেফাক

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত