ত্বকী মঞ্চ ও শামীম ওসমানের শান্তিপূর্ণ কর্মসূচি পালিত

নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কে গতকাল শনিবার ১০০ গজের ব্যবধানে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের মানববন্ধন কর্মসূচি ও শামীম ওসমানের জনসভা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। দুই পক্ষের সভাস্থলের মাঝখানে শহরের কেন্দ্রস্থল ২ নম্বর রেলগেট এলাকায় র‌্যাব ও পুলিশের তিন শতাধিক সদস্য অবস্থান নেন। একই স্থানে এ দুটি সমাবেশ ডাকায় শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান দুপুরের পর অনিবার্য কারণ দেখিয়ে ছুটি দেওয়া হয়। শহরের ডায়মন্ড সিনেমা হল চত্বর থেকে নিতাইগঞ্জ পর্যন্ত রাস্তায় বিকেল চারটায় মেধাবী ছাত্র তানভীর মুহামঞ্চদ ত্বকীর খুনিদের গ্রেপ্তারের দাবিতে ত্বকী মঞ্চের মানববন্ধন করা হয়। আলী আহমেঞ্চদ চুনকা পৌর পাঠাগারের সামনে এ কর্মসূচি চলাকালে সমাবেশে সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘শামীম ওসমানের সঙ্গে আমার ব্যক্তিগত কোনো বিরোধ নেই, আদর্শগত বিরোধ রয়েছে। তিনি সন্ত্রাস-খুন করেন। আমি নারায়ণগঞ্জের শান্তিপ্রিয় মানুষকে সঙ্গে নিয়ে তাঁর সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ করি। আজ আমার এক পাশে রয়েছেন নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি। আরেক পাশে রয়েছেন নিহত মিঠুর বাবা খুরশিদ আলম। আমার পেছনে রয়েছেন নিহত চঞ্চলের মা রুবিনা বেগম।’ রফিউর রাব্বি বলেন, ত্বকীর খুনিদের গ্রেপ্তারের দাবিতে কোনো কর্মসূচি ঘোষণা করা হলেই শামীম ওসমান পাল্টা কর্মসূচি দেন। এতেই প্রমাণিত হয়, শামীম ওসমান ত্বকীকে খুন করেছেন।নগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন বলেন, শামীম ওসমান যুদ্ধাপরাধীদের বিচারের দাবির নামে সমাবেশ করে ত্বকী হত্যার প্রতিবাদকে দাবিয়ে রাখতে চাইছেন। আরও বক্তব্য দেন সংগঠনের সদস্যসচিব ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হালিম আজাদ, নগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এ বি সিদ্দিক, সাধারণ সম্পাদক আবদুর রহমান, জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, জেলা ন্যাপের সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক হিমাংশু সাহা, রিনা আহমেঞ্চদ, মাহবুবুর রহমান মাসুম প্রমুখ। অন্যদিকে একই সময় শহরের বঙ্গবন্ধু সড়কের ২ নম্বর রেলগেট এলাকায় রেললাইনের লেভেল ক্রসিংয়ের পশ্চিম পাশের তিনটি খোলা ট্রাকে তৈরি করা অস্থায়ী মঞ্চে বক্তৃতা করেন শামীম ওসমান। মুজিবনগর দিবস উপলক্ষে এবং ফটিকছড়িসহ সারা দেশে জামায়াত-শিবিরের তাণ্ডব ও ওসমান পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে এ জনসভা করেন তিনি। শামীম ওসমান বলেন, ‘স্বাধীনতাবিরোধীরা যখন হুংকার দেয় গৃহযুদ্ধের, খালেদা জিয়া যখন হুংকার দেয় সারা দেশকে ফটিকছড়ি বানানোর, তখন আমাদের ত্বকী হত্যা মামলায় উদ্দেশ্যমূলকভাবে জড়ানো হচ্ছে।’বক্তব্য দেন শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি চন্দন শীল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মো. শহীদ বাদল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সামিউল্লাহ মিলন, শিরিনা আক্তার প্রমুখ।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত