ত্বকীর মৃত্যু দেখিয়েছে অঘোষিত শত্রুরা সুযোগ নিতে পারে: সুলতানা কামাল

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল বলেছেন, ‘ত্বকীর মৃত্যু আমাদের অত্যন্ত কঠিনভাবে, করুণভাবে চোখে আঙুল দিয়ে একটি জিনিস দেখিয়ে দিয়েছে; সেটা হলো, যারা আমাদের অঘোষিত শত্রু, তারাও সুযোগ নিতে পারে।’আজ বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে মানবাধিকার আইনজীবী পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে ‘শান্তি, সম্প্রীতি, মানবাধিকার এবং তানভীর মোহাম্মদ ত্বকী হত্যাসহ সব হত্যাকাণ্ডের ক্ষেত্রে রাষ্ট্রের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সুলতানা কামাল বলেন, ‘মনে রাখতে হবে, আমরা আজকে সেই মানবতাবিরোধী অপরাধীদের বিচারের অবসান কেন দেখতে চাইছি। কেন নিষ্পত্তি করতে চাইছি। কারণ, ৪২ বছর ধরে নিষ্পত্তিহীন অবস্থা বাঁচিয়ে রেখে দুর্বৃত্ত ও যাদের বলা যায় সন্ত্রাসী, তাদের সুযোগ করে দিয়েছি।’ তিনি বলেন, ‘আমরা প্রতিশোধ নেওয়ার জন্য যুদ্ধাপরাধীদের বিচার চাই না; আমরা তাদের বিচার এই কারণে চাই, আমরা যেকোনো অপরাধে তাদের অপরাধ অনুযায়ী সুষ্ঠু ও স্বচ্ছ আইনে শাস্তি চাই।’ তিনি আরও বলেন, ‘এই বিচারের মাধ্যমে জাতি হিসেবে আমরা বিশ্বসম্প্রদায়ের কাছে পরিষ্কার করতে চাই, যেকোনো ধরনের অপরাধের অনুপাতে দেশীয় আইনে তার যে শাস্তি প্রাপ্য, তাকে তা দিতে চাই। যেকোনো ধরনের সন্ত্রাসী ও দুষ্টদের দমন এই সমাজে হতে হবে। এই ব্যাপারে কোনোভাবে আমরা আপস করব না।’ মতবিনিময় সভায় ত্বকী হত্যার ঘটনায় আইন ও সালিশ কেন্দ্র থেকে গণতদন্ত কমিশন গঠনের দাবির ব্যাপারে সুলতানা কামাল বলেন, ‘গণতদন্ত কমিশন গঠন করা হবে কি না, সে বিষয়ে সাংগঠনিকভাবে আলোচনার পর সিদ্ধান্ত নিতে হবে। তবে আমরা আপনাদের পাশে আছি।’মতবিনিময় সভায় বক্তব্য দেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কবি হালিম আজাদ, দৈনিক ‘খবরের পাতা’র সম্পাদক মাহবুবুর রহমান, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান প্রমুখ।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত