তানভীর হত্যাকাণ্ডের সূত্র উদ্ঘাটনের দাবি পুলিশের

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনায় সূত্র (ক্লু) উদ্ঘাটন করা গেছে বলে পুলিশ দাবি করেছে। এদিকে গতকাল বুধবার জেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির প্রথম সভায় এই হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিরা শনাক্ত বা গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। ৮ মার্চ এই কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসক মনোজ কান্তি বড়ালের সভাপতিত্বে দুপুর তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত ওই সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হাসানুল মতিন, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাজিমউদ্দিন, বন্দর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সান, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য মো. শহীদুল্লাহ, শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, ডিআইটি বাণিজ্যিক এলাকা রেলওয়ে জামে মসজিদের খতিব মাওলানা আবদুল আউয়াল ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা।সভায় প্রথমেই আওয়ামী লীগের নেতা শামীম ওসমানের অনুগত হিসেবে পরিচিত নাজিমউদ্দিন বলেন, তানভীর হত্যাকাণ্ড নিয়ে একটি মহল বিশেষ একটি পরিবারকে জড়ানোর অপচেষ্টা চালাচ্ছে, যা নিন্দনীয়। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় মো. শহীদুল্লাহ বলেন, ‘আমরা কোনো পরিবারকে হেয়প্রতিপন্ন করছি না। আমরা শুধু বলছি, শহরে সংঘটিত হওয়া চারটি খুনের ধরন একই রকম। তানভীরের হত্যাকারীরাও ওই খুনগুলো সংঘটিত করেছিল বলে নারায়ণগঞ্জবাসী বিশ্বাস করেন। তাই প্রকৃত খুনিদের হাত যত লম্বাই হোক, তাদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে নারায়ণগঞ্জবাসীকে এই হত্যার দায় থেকে মুক্তি দিন। নতুবা শান্ত নারায়ণগঞ্জ আবার অশান্ত হয়ে উঠবে। যা প্রশাসন দমন করতে পারবে না।’ পুলিশ সুপার বলেন, হত্যার ক্লু খুঁজতে গিয়ে কিছুটা সময় ব্যয় হয়েছে। হত্যাকাণ্ডের কিছু ক্লু পাওয়া গেছে, যার মাধ্যমে হত্যাকারীদের শনাক্ত করা সহজ হবে। জেলা প্রশাসক বলেন, নারায়ণগঞ্জে জামায়াত-শিবিরকে দাঁড়ানোর জায়গা দেওয়া হবে না। তারা যদি চোরাগোপ্তা হামলা করে, তাহলে তাদের চিহ্নিত করে চরম শাস্তি দেওয়া হবে।মানববন্ধন ও গণসংযোগ: তানভীর হত্যাকাণ্ডের প্রতিবাদ এবং খুনিদের গ্রেপ্তারের দাবিতে গতকাল মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি। সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশ নেয় বাংলাদেশ মানবাধিকার কমিশন মহানগর শাখা। একই সঙ্গে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী বিভিন্ন স্কুল-কলেজে গণসংযোগ করেছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের কর্মীরা। নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মনি সুপান্থ জানান, আজ সকালে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে শহরের চাষাঢ়া শহীদ মিনারে সমাবেশ করা হবে।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত