ডিজিটাল মামলা থেকে অব্যাহতি পেলেন খুলনার সাংবাদিক হেদায়েৎ হোসেন

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় খুলনার ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের প্রতিনিধি হেদায়েৎ হোসেনকে অব্যাহতি দিয়েছেন আদালত। বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন অভিযোগপত্র গ্রহণ করে তাকে মামলা থেকে অব্যাহতি দেন।

 

 

বুধবার (১৪ অক্টোবর) ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ৭ অক্টোবর অভিযোগপত্র গ্রহণ করে মামলার দায় থেকে হেদায়েৎকে অব্যাহতি দেন বিচারক। এছাড়া মামলার আসামি রাশেদুল পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর রাতে খুলনার রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হেলাল হোসেন তার কার্যালয়ে জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। ওই ফলাফলে খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাট) আসনে মোট ভোটারের চেয়ে ২২ হাজারেরও বেশি ভোট গ্রহণ হয়েছে বলে প্রথমে ঘোষণা দেন। এর ঘণ্টাখানেক পর ফলাফল সংশোধন করে পুনরায় ঘোষণা করেন। এই দুই ঘোষণা নিয়ে করা প্রতিবেদন ঢাকা ট্রিবিউন অনলাইনে প্রকাশিত হয়। এ ঘটনায় মানবজমিনেও সংবাদ প্রকাশ হয়।

একই বছরের ৩০ ডিসেম্বর হেদায়েৎ হোসেনসহ দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা দেবাশীষ চৌধুরী৷

২০১৯ সালের ১ জানুয়ারি বিকেলে খুলনার গল্লামারী এলাকা থেকে হেদায়েৎ হোসেন মোল্লাকে গ্রেফতার করা হয়। পরদিন (২ জানুয়ারি) মামলার তদন্ত কর্মকর্তা বটিয়াঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমানের সাতদিনের রিমান্ড আবেদন করেন। এরপর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক নয়ন বিশ্বাস তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন। এরপর ৩ জানুয়ারি বিকেলে খুলনার দায়রা জজ আদালতের বিচারক মশিউর রহমান চৌধুরী তার জামিন মঞ্জুর করেন। ওই দিন সন্ধ্যায় জামিনে মুক্তি পান তিনি।

মামলার তদন্ত কর্মকর্তা দীর্ঘ তদন্ত শেষে আদালতে হেদায়েৎকে মামলার দায় থেকে অব্যাহতির আবেদন ও রাসেদুলকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

জাগো নিউজ

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত