ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার গার্ডিয়ান পাবলিকেশনের এমডি কারাগারে

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার গার্ডিয়ান পাবলিকেশন্স নামে একটি প্রকাশনা সংস্থার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নূর মোহাম্মদকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) আদালত এ নির্দেশ দেন। ১০ ফেব্রুয়ারি সোমবার রাজধানীর ফকিরাপুল এলাকার নিজ অফিস থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব। তবে এ গ্রেফতার প্রকাশনা সংক্রান্ত বিষয়ে নয় বলে ওই প্রকাশনা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। 

 

ওই প্রকাশনা সংস্থার উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাহমুদুল হাসান  বলেন, ‘সোমবার বিকাল ৪টা ২০ মিনিটে ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদকে ফকিরাপুলের অফিস থেকে র‌্যাবের একটি টিম গ্রেফতার করে নিয়ে যায়। আমরা মঙ্গলবার দুপুর পর্যন্ত তার কোনও হদিস জানতাম না। পরে দুপুরের পর তার বিষয়ে আমরা তথ্য পাই।’

তিনি আরও বলেন, ‘তার বিরুদ্ধে ২০১৮ সালের নভেম্বরের ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা ছিল। সেই মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে এক ব্যক্তির সঙ্গে রাষ্ট্রবিরোধী কথাবার্তা বলছেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে। আমরা ধারণা করছি, শত্রুতা করে তাকে কেউ ফাঁসিয়েছে। আমরা বিষয়টি আইনিভাবে মোকাবিলা করবো। এই ঘটনার সঙ্গে বই প্রকাশনার কোনও সম্পর্ক নেই। আমরা নিয়মিত বইমেলায় থাকবো।’

গার্ডিয়ান পাবলিকেশন্সের বয়স চার বছর। গত দুই বছর যাবৎ এই প্রকাশনী বইমেলায় অংশ নেয়। এছাড়াও নূর মোহাম্মদ ‘চিন্তাধারা ডটকম’ নামে একটি অনলাইন জার্নালের সম্পাদক।

নূর মোহাম্মদের আইনজীবী মোহাম্মদ মুজাহিদ বলেন, ‘২০১৮ সালের নভেম্বর মাসে বিমানবন্দর এলাকা থেকে এনামুল হক মনি নামে এক ব্যক্তি গ্রেফতার হয়। ওই ঘটনায় কমলাপুর রেলওয়ে থানায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে একটি মামলা হয়। মামলায় অভিযোগ করা হয়েছে, এনামুল হক মনির সঙ্গে প্রকাশক নূর মোহাম্মদ প্রধানমন্ত্রী ও তার পুত্রকে নিয়ে কটূক্তি করে। এছাড়াও রাষ্ট্রদ্রোহী আলোচনা করেন। মামলার ৬ নম্বর নামীয় আসামি নূর মোহাম্মদ। মামলায় নূর মোহাম্মদের কেবল নাম ছিল। তার বিস্তারিত কোনও ঠিকানা ছিল না। মঙ্গলবার র‌্যাব তাকে গ্রেফতার করে। মঙ্গলবার তাকে আদালতে সোপর্দ করলে ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক নূর মোহাম্মদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এই ঘটনায় আরও কয়েকজন গ্রেফতার হয়েছিল, তারা জামিনে রয়েছে।’

কমলাপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিব উদ্দিন বলেন, ‘আমাদের এখানে মামলা হয়েছে, তবে আমরা তদন্ত করছি না।’

বাংলা ট্রিবিউন

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত