টাঙ্গাইলের মির্জাপুরে ধর্ম নিয়ে কথিত কটুক্তির অভিযোগে বাউল শরিয়ত সরকার গ্রেফতার

টাঙ্গাইলের মির্জাপুরে ধর্ম নিয়ে নানা বিষয়ে ভিন্নমত প্রকাশ করা  ও সেই বক্তব্য পরে ইউটিউবে ভাইরাল হলে ড্র্যাকুনিয়ান ডিজিটাল নিরাপত্তা আইনে বাউল শরিয়ত সরকার (৩৫)কে হয়রানিমূলক গ্রেফতার করেছে পুলিশ।

 

মির্জাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সায়েদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

১১ জানুয়ারি শনিবার ভোরে ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার বাশিল এলাকা থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। বয়াতি শরিয়ত সরকার উপজেলার জামুর্কী ইউনিয়নের আগধল্যা গ্রামের পবন মিয়ার ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বয়াতী শরিয়ত সরকার গত ২৪ ডিসেম্বর ঢাকা জেলার ধামরাই থানাধীন রোহাট্রেক এলাকায় পালা গানের একটি অনুষ্ঠানে ইসলাম ধর্ম, ইসলাম ধর্মের প্রবর্তক নবী মোহাম্মদ ও দাউদ নবী সম্পর্কে তাঁর নিজস্ব মতামত প্রকাশ করেন। এতে মৌলবাদী ও ধর্মান্ধগোষ্ঠীর ধর্মানুভুতিতে আঘাত দেয়া হয়েছে বলে গুঁজব রটানো হয়।

উক্ত অনুষ্ঠানে তিনি মূলত দাবি করেন, গান বাজনা হারাম কোরআনে কোথাও এই কথা বলা হয় নাই। কেউ যদি হারাম প্রমাণ দিতে পারে তবে তাকে ৫০ লাখ টাকা দিবে বলে চ্যালেঞ্জ করেন।  তিনি আরো বলেছেন, নবী মোহাম্মদ গান পছন্দ করতেন এবং গান না শুনে ঘুমাতেন না।এছাড়া, দাউদ নবীকে তিনি বাউল শিল্পী হিসেবে উল্লেখ করেছেন বলে জানা যায়।

তাঁর বক্তব্য সম্বলিত সেই পালাগানের ভিডিওটি ইউটিউবে ভাইরাল করে উদ্দেশ্যমূলক সাম্প্রদায়িক উস্কানি ছড়ানোর চেষ্টা করে একটি গোষ্ঠী। পরবর্তীতে সেই মৌলবাদী গোষ্ঠীটি মুসলিম জনতার ব্যানারে সমাবেশ ও মানব বন্ধন করে বাউল শরিয়ত সরকারের ফাঁসি দাবী করে এবং বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করে।

এরফলে, পুলিশ তাঁকে শনিবার ভোরে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানিমূলক গ্রেফতার করে।

এবিষয়ে মির্জাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সায়েদুর রহমান বলেন, ‘বয়াতি শরিয়ত সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। তাকে গ্রেফতার করে ১০দিনের রিমান্ডে চেয়ে আদালতে পাঠানো হয়েছে।’

চ্যানেল আই অনলাইন

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত