কালার অব চাইল্ডহুড (২০২০)

চলচ্চিত্রের নাম: কালার অব চাইল্ডহুড

পরিচালকঃ শাহাদৎ রাসেল

সংক্ষেপে: মাদরাসা পড়ুয়া এক কিশোরের শৈশব আর স্বপ্ন নিয়ে নির্মিত চলচ্চিত্র। গল্পে অন্যান্য ঘটনার পাশাপাশি উঠে এসেছে মাদ্রাসায় শিশু নির্যাতনের চিত্র। ১০ জুলাই ২০২০ ইউটিউবে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি।তবে এর আগে এটি ঘুরে এসেছে বিশ্বের ১৭টি দেশ। আর জয় করেছে চারটি আন্তর্জাতিক পুরস্কার।

সেন্সরশিপ/ নিষেধাজ্ঞাঃ
শর্ট ফিল্মটি নির্মাণের পর হুমকির পাশাপাশি নির্মাতার নামে ভূয়া আইডি তৈরি করে হিংসা ছড়ানো হচ্ছে। নির্মাতা রাসেল থানায় সাধারণ ডায়েরি করলেও ধরাছোঁয়ার বাইরে রয়েছেন হুমকিদাতারা। সামাজিক যোগাযোগ মাধ্যম- ইউটিউবে মুক্তির পর থেকেই পরিচালক শাহাদৎ রাসেলের কাছে আসতে থাকে হত্যার হুমকি। এখানেই শেষ নয়। তার নামে ভূয়া ফেইসবুক অ্যাকাউন্ট খুলেও ছড়ানো হচ্ছে অপপ্রচার। নিরুপায় হয়ে ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয় সিনেমাটি। জীবন বাঁচাতে থানায় সাধারণ ডায়েরিও করেছেন তিনি। তবুও থামেনি হুমকি। একটি সংঘবদ্ধ চক্র উদ্দেশ্যমূলকভাবে এ তৎপরতা চালাচ্ছে বলেও জানান তিনি।

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত