ওসমান পরিবার মুক্তিযোদ্ধাদের নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে: আইভী

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত্ আইভী বলেছেন, ওসমান পরিবার ত্বকী হত্যাকাণ্ড ভিন্ন খাতে প্রবাহিত করতে মুক্তিযোদ্ধাদের নিয়ে নানা বিভ্রান্তি ছড়াচ্ছে।নারায়ণগঞ্জ নগর ভবনে গতকাল মঙ্গলবার সাংবাদিকদের এসব কথা বলেন আইভী।মেয়র জানান, গত ২৯ মার্চ শহীদ মিনারে সমাবেশ করার অনুমতি চেয়েছিল মুক্তিযোদ্ধা সংসদ। কিন্তু এর সাত দিন আগেই একই সময় সমাবেশ করার অনুমতি দেওয়া হয় নারায়ণগঞ্জ জেলা শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদকে। এ কারণে মুক্তিযোদ্ধা সংসদ সেখানে সমাবেশ করতে পারেনি। এর জের ধরে গত সোমবার চাষাঢ়া বিজয়স্তম্ভে মুক্তিযোদ্ধা সংসদ নারায়ণগঞ্জ জেলা কমান্ডের ব্যানারে আয়োজিত সমাবেশে সেলিম ওসমান তাঁর উদ্দেশে নানা হুমকি-ধমকি দিয়েছেন। ওসমান পরিবার মুক্তিযোদ্ধা সংসদকে ব্যবহার করে ত্বকী হত্যাকাণ্ড ভিন্ন খাতে প্রবাহিত করতে চাইছে। সমাবেশে বক্তারা সবাই ওসমান পরিবারের অনুগত হিসেবে পরিচিত।আইভী জানান, পৌর মেয়র থাকাকালে ২০০৬ সালে তিনি দেশে প্রথমবারের মতো মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স সম্পূর্ণ মাফ করে দেন। পরে দেশের অন্যান্য পৌরসভা ও সিটি করপোরেশনে তা কার্যকর হয়। মেয়রের সংরক্ষিত কোটায় মুক্তিযোদ্ধাদের দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। সেলিম ওসমানের সভার সভাপতি জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সামিউল্লাহ ও মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন ওই দোকান বরাদ্দ নিয়েছেন। সিটি করপোরেশনের প্রতিটি কবরস্থানে ১০ শতাংশ জায়গা মুক্তিযোদ্ধাদের লাশ দাফনের জন্য সংরক্ষণ করা আছে। জেলার একমাত্র খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা গিয়াসউদ্দিন বীর প্রতীকের কবর সিটি করপোরেশনের উদ্যোগে সংরক্ষণ করা হয়েছে। মুক্তিযোদ্ধা ও শিক্ষক আন্দোলনের নেতা প্রয়াত হেনা দাসের স্মৃতি মাসদাইর শ্মশানে সংরক্ষণ করা হয়েছে।আইভী আরও জানান, হাজীগঞ্জ, খানপুর ও দুই নম্বর রেলগেট এবং শীতলক্ষ্যা এলাকায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। এর আগে শহরের বঙ্গবন্ধু সড়কে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের জেলা কার্যালয়ের বকেয়া হোল্ডিং ট্যাক্স পুরোটাই মাফ করা হয়েছে। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সংগঠক এ কে এম সামসুজ্জোহা (শামীম ওসমানের বাবা), শফি হোসেন খান, মমতাজ বেগম, গিয়াসউদ্দিন বীর প্রতীক, শহীজান, আবদুর রবসহ আরও কয়েকজন মুক্তিযোদ্ধার নামে রাস্তা নির্মাণ ও রাস্তার নামকরণ করা হয়েছে। ২০০৩ সালে তিনি পৌর মেয়র নির্বাচিত হওয়ার পর চাষাঢ়া শহীদ মিনারটি পূর্ণাঙ্গ রূপ দেওয়া হয়েছে।

প্রথম আলো

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত