ইসলাম ধর্মকে কটাক্ষ করার অভিযোগে আমদানি নিষিদ্ধ হলো সালাম আজাদের ‘ভাঙ্গামঠ’

ভারতের কলকাতার বিজয় প্রকাশনী থেকে প্রকাশিত উপন্যাস ‘ভাঙ্গামঠ’ বাংলাদেশে আমদানি নিষিদ্ধ করেছে সরকার।

 

আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের সিদ্ধান্তে ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ ভাঙ্গামঠ বইটি আমদানি না করতে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে।

নির্দেশে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর কর্তৃক ২২ই ডিসেম্বর’১৩ তারিখে সালাম আজাদের ভাঙ্গামঠ আমদানিতে নিষেধাজ্ঞা জারি করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিষয়ে সতর্ক ব্যবস্থা নিতে আমদানি-রপ্তানিতে নিয়োজিত ব্যাংকগুলোকে জানানো হয়েছে।

সূত্র জানিয়েছে, আবদুস সালাম (সালাম আজাদ) বাংলাদেশের মুন্সীগঞ্জের নিবাসী। নারীঘটিত অনৈতিক কর্মকাণ্ডের কারণে তিনি ভারতে পালিয়ে গিয়েছিলেন। তিনিই ইসলাম ধর্মকে কটাক্ষ করে ‘ভাঙ্গামঠ’ বইটি রচনা করেন, যা পশ্চিমবঙ্গের বিজয় প্রকাশনী থেকে প্রকাশ করা হয়েছে। বইটি সাম্প্রদায়িত দাঙ্গা ছড়িয়ে দিতে পারে এ ভাবনায় সরকার বাংলাদেশে আমদানি নিষিদ্ধ করেছে।

মানব জমিনবাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেন্সরশিপের খড়গ

স্বাধীন বাংলাদেশে চলচ্চিত্র, টিভি নাটক, মঞ্চ নাটকের উপর বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি সেন্সরশিপের তথ্য উপাত্ত দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত

লেখার জন্য কারাবন্দী

ফেসবুকে লেখালেখির জন্য জেলে আছেন প্রচুর মানুষ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আজীবনের জন্য পঙ্গু হয়েছেন, আছেন এমন মানুষও। তাদের সম্পর্কে জানুন।
বিস্তারিত

বিচারহীনতার বাংলাদেশ

বিচার হচ্ছে না নিকট অতীতের কয়েকশ চাঞ্চল্যকর মামলার। যেসব মামলার সম্ভাব্য আসামী প্রভাবশালী রাজনীতিক অথবা ব্যবসায়ী অথবা ক্ষমতার কাছাকাছি থাকা কেউ।

বিস্তারিত

এখন কী অবস্থায় আছে?

ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ডজনখানেক গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছিলো। সেসব গ্রাম, গ্রামের মানুষেরা এখন কেমন আছেন?
বিস্তারিত